ভারত সফরে বিবর্ণ পারফরম্যান্সের পরও পোথাস বললেন,’অনেক কিছু শেখা হয়েছে’

|

চেন্নাই থেকে শুরু করে দিল্লি; লাল সবুজের দল ভারত সফরে কোথাও হাসিমুখে মাঠ ছাড়তে পারেনি। নাজমুল হোসেন শান্তদের পারফরম্যান্স বলছে হায়দরাবাদে আরও একটি বাজে দিন অপেক্ষা করছে। তবে বাংলাদেশ ম্যানেজমেন্ট এই হারকেও ইতিবচাকভাবে নিয়ে শেখার বিষয়টি ভাবছেন। বাজেভাবে এখন পযর্ন্ত সফরের সব ম‍্যাচ হারলেও ফিল্ডিং কোচ নিক পোথাস অহমিকা নিয়ে বলছেন উন্নতি করেছে দল।

ভারত ঘরের মাঠে টানা ১৬তম টি-টোয়েন্টি সিরিজ জিতে নিয়েছে ১ ম্যাচ হাতে রেখেই। শনিবার (১২ অক্টোবর) রাজীব গান্ধী স্টেডিয়ামে হবে সিরিজের শেষ ম্যাচ। তার আগে সিরিজ জুড়ে বাংলাদেশের ব্যাটিং ব্যর্থতার বিষয়টি বারবার এসেছে আজ পোথাসের সংবাদ সম্মেলনে।

পোথাস বলেন, আমরা খুব দ্রুত সবকিছু ভুলে যাচ্ছি। ক’দিন আগেই পাকিস্তানে গিয়ে ইতিহাস গড়ে এসেছি। টি টোয়েন্টি বিশ্বকাপেও প্রথমবার সুপার এইটে গেছে দল। নিউজিল‍্যান্ডে গিয়েও ভালো ফল পেয়েছি। দল উন্নতি করছে। ভারত এমন একটা জায়গা যে কেউ এখানে এসে ধুকবে। আমাদেরকে যেদিকে নজর দিতে হবে তা হচ্ছে শিখতে পারছি কী না, সামনের দিকে তাকাতে হবে চ্যাম্পিয়ন্স ট্রফি আসছে সামনে, টি-টোয়েন্টি আছে।

তাই বলে প্রথম দুই টি-টোয়েন্টি ম্যাচে দেড়’শও করতে পারবে না বাংলাদেশ? এ প্রশ্নের উত্তরে পোথাস ভারতের শক্তিমত্তার কথা তুলে ধরেন। পোথাস বলেন, আমরা দারুণ প্রতিপক্ষের বিপক্ষে তাদেরই মাঠে খেলছি। আপনি সঠিক বলেছেন। দুই দলের পার্থক্য দেখলে বোঝা যাবে সব। টপ অর্ডারে দেখুন ইমন (পারভেজ হোসেন) ২ ম্যাচ খেলেছে। হ্যাঁ, দলে অভিজ্ঞরাও আছে।

পরে অবশ্য নিজেদের ব্যর্থতা মেনে নিয়েছেন ফিল্ডিং কোচ। পোথাস বলেন, আমরা প্রত্যাশা অনুযায়ী ব্যাটিং করতে পারিনি। অবশ্যই ১৭০-১৮০ রান করতে পারতাম। তারা ২২০ করুক বা যাই করুক, সেটা বোলিংয়ের ব্যাপার। সেটা আমি মেনে নিচ্ছি। আমাদের আরও বেশি রান করা দরকার ছিল। দারুণ উইকেট ছিল। ভারতও অনেক ভালো বল করেছে। আমরাও ম্যাচের অনেক সময়ে অনেক সুযোগ নিতে পারিনি।

হায়দরাবাদের উইকেট ব‍্যাটিং সহায়ক। এখানে হওয়া দু’টি ম‍্যাচের প্রথমটি হয়েছিলো ২০১৯ সালে। যেবার অজিদের দেয়া ১৮৭ রানের টার্গেট ৬ উইকেট হাতে রেখে জিতেছিল ভারত। দ্বিতীয় ম‍্যাচে ওয়েস্ট ইন্ডিজ ২০৭ রান করেও জিততে পারেনি, এটাতেও ৬ উইকেটের জয় পায় স্বাগতিকরা। তবে ব‍্যাটিং সহায়ক পিচ হলেও এখানে দাপট থাকে স্পিনারদের। তাই বাংলাদেশ একাদশে পরিবর্তন আসতে পারে। অভিষেক হওয়ার সম্ভাবনা আছে বাঁহাতি স্পিনার রাকিবুল হাসানের।

এ প্রসঙ্গে নিক পোথাস বলেন, আমাদের খুব ভালো রিসার্চ করা আছে। দলের সবাই জানে এখানে কত রান হতে পারে। আর কীভাবে বোলিং করা উচিত। আমাদের ভালো মিটিং হয়েছে কন্ডিশন সমন্ধে। এটা কেউ বলতে পারবে না জয় সম্ভব নয়। ক্রিকেট অনিশ্চয়তার খেলা। বোলার যখন বল করবে সেটা সেরা ডেভিলারি হতে পারে। আর ব‍্যাটার খুব ভালো বলেও ছক্কা মারতে পারে।

এদিকে, ভারত আছে একেবারে ফুরফুরে মেজাজে। হেসে খেলে দাপট দেখিয়ে প্রথম দুই ম‍্যাচে জয় পেয়েছে স্বাগিকরা। প্রথম দুই ম‍্যাচে সুযোগ না পাওয়া ক্রিকেটারদের সুযেগা দিতে, একাদশে আসতে পারে পরিবর্তন। তবে পেশাদার দল বলেই হয়তো বাংলাদেশকে হালকাভাবে নেবে না স্বাগিকতরা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply