ক্রিকেটারকে শারীরিকভাবে লাঞ্ছিত করার অভিযোগ ভিত্তিহীন; যমুনা টিভিকে হাথুরুসিংহে

|

ছবি: সংগৃহীত

ভারতে অনুষ্ঠিত ২০২৩ বিশ্বকাপে একজন ক্রিকেটারকে শারীরিকভাবে লাঞ্ছিত করার অভিযোগ প্রমাণিত হওয়ায় বরখাস্ত করা হয়েছে চান্দিকা হাথুরুসিংহকে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি ফারুক আহমেদের এমন দাবিকে ভিত্তিহীন বলছেন খোদ হাথুরুসিংহে নিজেই। যমুনা টিভির সাথে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এমন কথাই বললেন এই শ্রীলঙ্কান। তবে খুব দ্রুতই নিজের অবস্থান তুলে ধরে বিস্তারিত জানাবেন বলে জানিয়েছেন হাথুরু।

মঙ্গলবার (১৫ অক্টোবর) মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেটে স্টেডিয়ামে এক সংবাদ সম্মেলন করে হাথুরুসিংহেকে সাময়িক বরখাস্ত করার বিষয়টি জানান বিসিবি সভাপতি ফারুক। বেশ কিছু বিষয়ে তার ওপর অসন্তুষ্ট থাকায় হাথুরুকে শোকজ করেছে বিসিবি। ৪৮ ঘণ্টার মধ্যে তাকে চূড়ান্তভাবে ছাঁটাই করা হবে বলে জানিয়েছেন বিসিবি সভাপতি।

মূলত অসদাচরণের জন্যই হাথুরুসিংহেকে বরখাস্ত হচ্ছে বলে জানিয়েছেন বিসিবি সভাপতি। সংবাদ সম্মেলনে ফারুক বলেন, দুই তিনটি ঘটনা ঘটেছে, যেগুলো আসলে একজন সাবেক খেলোয়াড় হিসেবে আমার জন্য খুব পীড়াদায়ক ছিল। পাশাপাশি এটা দলের জন্যও খুব একটা ভালো উদাহরণ ছিল না। সেগুলি বিবেচনা করে আজকে আমরা তাকে একটা কারণ দর্শানোর নোটিশ এবং দায়িত্ব থেকে অব্যহতির চিঠি দিয়েছি।

চান্দিকা হাথুরুসিংহকে বরখাস্ত করা নিয়ে বিসিবি সভাপতির এমন ব্যাখ্যার পরেই প্রশ্ন উঠে; ২০২৩ বিশ্বকাপ নিয়ে তদন্ত কমিটির রিপোর্টের ভিত্তিতে কি এমন শাস্তি? কিন্তু তৎকালীন সভাপতি নাজমুল হাসান পাপন তো বলেছিলেন সেই রিপোর্টে অভিযোগ প্রমাণিত হয়নি। আর যদি ফারুক আহমেদের নতুন করে তদন্ত করেন তাহলে অভিযুক্ত হাথুরুর বক্তব্য নেয়ার চেষ্টা কি করেছিলেন? বরখাস্ত করার আগে কেন শোকজ করে জবাব চাওয়া হলো না?

এ প্রসঙ্গে ফারুক বলেন, একজনের অসদাচরণের বিরুদ্ধে নোটিশ দেয়ার কিছু নেই। সে যে সময় ছুটি কাটিয়েছে, সেটা ৩ মাসের বেশি। ওটাও অসদাচরণের অংশ। বিচ্ছিন্নভাবে তিনি ই-মেইলে জানিয়েছেন, তবে সেটা তিন মাসের বেশি হওয়ার সুযোগ নেই। আপনার জবাবদিহি থাকতে হবে। এখানে নিয়ম ভেঙেছেন, আমরা জানিয়েছি যে খেলোয়াড়ের সঙ্গে তার অসদাচরণ এবং একজন কর্মী হিসেবে নিজের অসদাচরণ।

মঙ্গলবার সকালেও মিরপুরে এসেছিলেন হাথুরুসিংহে। এখন ঢাকাতেই আছেন। অভিযোগ নিয়ে প্রতিক্রিয়া জানতে যমুনা টিভি যোগযোগ করেছিলো তার সাথে। সেখানে হাথুরু দাবি করেন অভিযোগ পুরোপুরি ভিত্তিহীন। কি হয়েছে সেটা পরিষ্কার করবেন দ্রুতই।

যমুনা টেলিভিশনকে হাথুরুসিংহে বলেন, হ্যাঁ জানি, কিছু খবর ছড়িয়েছে। তবে সবই অভিযোগমাত্র। এসব অভিযোগ পুরোপুরি ভিত্তিহীন। শিগগির সবই পরিষ্কার করে দেব। সে সময় পর্যন্ত আপনারা ধৈর্য ধরুন। 

অভিযোগ যদি সত্য হয়ও, যে প্রক্রিয়ায় হাথুরুসিংহকে সরানো হলো তা নিয়ে প্রশ্ন উঠবে অনেক। স্টিভ রোডস, রাসেল ডোমিঙ্গোর পর মেয়াদের আগেই হাথুরুকে বিদায় ক্রিকেট বিশ্বে আরও একটা নেতিবাচক বার্তা হয়ে আসতে পারে বিসিবির জন্য।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply