জিরু নাকি আলভারেজ; অভিজ্ঞতার সাথে তারুণ্যের লড়াই

|

ছবি: সংগৃহীত

লিওনেল মেসি কি অবিসংবাদিতভাবেই পাবেন সর্বকালের সেরার তকমা, নাকি দুই বিশ্বকাপ জিতে তাকে ছাপিয়ে যাবেন কিলিয়ান এমবাপ্পে? কাতার বিশ্বকাপের ফাইনাল নিয়ে সকলের আলোচনার বেশি জায়গা জুড়েই রয়েছে এই দুইজনের কৃতিত্বের বিবরণ। তবে, মেসি যেমন পাচ্ছেন জুলিয়ান আলভারেজের সহায়তা, তেমনি কিলিয়ান এমবাপ্পের নিজের ছায়া হয়ে থাকার ম্যাচে দলকে জাগিয়ে তুলছেন অলিভিয়ের জিরু।

ফাইনালে আলভারেজ বনাম জিরুর লড়াইকে তারুণ্য়ের সাথে অভিজ্ঞতার দ্বৈরথ বললে হয়তো অত্যুক্তি হবে না। নিজ নিজ দলের সেরা খেলোয়াড়ের পেছনে ৪ গোল নিয়ে আছেন জুলিয়ান আলভারেজ ও অলিভিয়ের জিরু। ফাইনালে জ্বলে ওঠে কেবল বিশ্বকাপ শিরোপাই নয়, নিজেদের গোলের সংখ্যা আরও বাড়িয়ে গোল্ডেন বুট জয়ের আশা না থেকেই পারে না এই দুই সেন্ট্রাল ফরোয়ার্ডের।

জিরুর চেয়ে কনভার্শন রেটে এগিয়ে আছেন জুলিয়ান আলভারেজ। হাতে পাওয়ায় সুযোগকে গোলে রূপান্তরিত করার থেকে আলভারেজের সাফল্যের হার ৪৪.৪ শতাংশ; জিরুর সেটা ২৫ শতাংশ। তবে বাতাসে বলের দখল পাওয়ায় আলভারেজের চেয়ে অনেকটাই এগিয়ে জিরু। বিশ্বকাপে এ পর্যন্ত বাতাসে ১৫টি ডুয়েল জিতেছেন জিরু।

অন্যদিকে, উচ্চতায় কিছুটা পিছিয়ে থাকা আলভারেজের বাতাসে ডুয়েল জয়ের সংখ্যা মাত্র ১টি। তাই গতি এবং কৌশল দিয়ে ফরাসি রক্ষণে কতটা ফাটল ধরাতে পারেন আলভারেজ, সেটা দেখার সাথে মনোযোগ দিতে হবে জিরুকেও। অভিজ্ঞতা এবং ক্লিনিকাল ফিনিশিং দিয়ে এসি মিলানের এই তালিসম্যান আর্জেন্টাইন ব্যাকলাইনকে কতটা বিশৃঙ্খল করতে পারেন, সেটা দেখার অপেক্ষাও ঘুচবে স্বপ্নের ফাইনালে।

আরও পড়ুন: আমি প্রস্তুত: মেসি

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply