ক্রিকেটের শচীন কি হতে পারবেন মেসি?

|

ছবি: সংগৃহীত

লিওনেল মেসির ১৮ বছরের ক্যারিয়ারে ১৭টি ক্লাব ট্রফি, ৭টি ব্যালন ডি-অর, ছয়বার ইউরোপিয়ান গোল্ডেন বুট, বিশ্বকাপে একটি গোল্ডেন বল, একটি কোপা আমেরিকা ও একটি অলিম্পিক গোল্ড। তার শোকেসে নেই কেবল একটি বিশ্বকাপ ট্রফি! এই আক্ষেপ ঘুচাতে ১টি মাত্র ম্যাচ থেকে দূরে রয়েছেন এলএমটেন।

ক্রিকেট ইশ্বর শচীন টেন্ডুলকারের ভাগ্যও ঝুলছিল মেসির মতো। অর্জনের ঝুলিতে বিশ্বকাপ ছাড়া সবই ছিল। তবে নিজের শেষ ক্রিকেট বিশ্বকাপ জিতে ক্যারিয়ারকে পূর্ণতার রূপ দিয়েছিলেন ক্রিকেট বিশ্বের সেরা এই ব্যাটার। মেসিও কী পারবেন শচীনের মতো শেষ বিশ্বকাপ জিততে?

কাকতালীয়ভাবে এই দুই জনের মধ্যে অনেক কিছু মিলে যাচ্ছে। শচীন তার ক্যারিয়ার জীবনে প্রথম ফাইনাল খেলেছিল ২০০৩ সালে। আফ্রিকায় অনুষ্ঠিত হওয়া সেবারের বিশ্বকাপে ফাইনালে হারে ভারত। তবে টুর্ণামেন্টের সেরা খেলোয়াড় হয়েছিলেন লিটল মাস্টার। ঠিক তেমনই ২০১৪ সালে ব্রাজিলে অনুষ্ঠিত বিশ্বকাপের ফাইনালে জার্মানদের কাছে হেরে যায় আর্জেন্টিনা। ওই বিশ্বকাপের সেরা খেলোয়াড় হয়েছিলেন লিওনেল মেসি।

২০০৩ সালে ভারত হারার পর ঠিক ৮ বছর পর বিশ্বচ্যাম্পিয়ন হয় ভারত। ২০১১ সালের ওয়ার্ল্ড কাপটি ছিল শচীনের শেষ বিশ্বকাপ। ২০১৪ বিশ্বকাপে হারার ঠিক ৮ বছর পর আবার ফাইনালে উঠেছে মেসির আর্জেন্টিনা।

বাংলাদেশ সময় রাত ৯টায় কাতারের লুসাইল আইকনিক স্টেডিয়ামে শুরু হবে ফাইনাল ম্যাচটি। যেখানে ফ্রান্সের মুখোমুখি হবে লিওনেল মেসির আর্জেন্টিনা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply