২০২৬ বিশ্বকাপকে সামনে রেখে বাছাইপর্বের নিয়মে বড় পরিবর্তন আনতে যাচ্ছে আফ্রিকা

|

রঞ্জন শান্ত:

২০২৬ বিশ্বকাপকে সামনে রেখে বাছাইপর্বের নিয়মে বড় পরিবর্তন আনতে যাচ্ছে আফ্রিকা। উত্তর আমেরিকায় অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্বকাপে এবার লড়বে ৪৮টি দল। আফ্রিকা অঞ্চলের দলের সংখ্যা বেড়ে হচ্ছে ৯টি। পূর্বের তিন ধাপের লড়াই বাদ দিয়ে এবার এক ধাপের বাছাইপর্ব আয়োজনের ঘোষণা দিয়েছে আফ্রিকার ফুটবল সংস্থা। বেনিনের শহর কোতানুতে আগামী ১২ জুলাই হবে বাছাইপর্বের ড্র।

সম্প্রতি জমকালো আয়োজনের মধ্য দিয়ে উন্মোচিত হয়েছে ফিফা ২০২৬ বিশ্বকাপের অফিশিয়াল লোগো। ফুটবল বিশ্বকাপের আগামী আসর হবে ৪৮টি দেশ নিয়ে। প্রতি মহাদেশ থেকে আরও বেশি সংখ্যক দেশ খেলার সুযোগ পাবে মূলপর্বে। যোগ্যতা অর্জন পর্বের জন্যও তাই বাড়তি সময় লাগার কথা। তবে এই সমস্যার সমাধানে এরই মধ্যে পরিকল্পনায় বড়সড় পরিবর্তন আনতে যাচ্ছে আফ্রিকা।

গত বছর কাতারে হওয়া বিশ্বকাপে খেলেছে মোট ৩২টি দেশ। সেখানে আফ্রিকার দল ছিল পাঁচটি। উত্তর আমেরিকায় হতে যাওয়া আগামী বিশ্বকাপে মোট দল বেড়ে ৪৮টি হওয়ায় স্বাভাবিকভাবে আফ্রিকার অংশগ্রহণকারী দলের সংখ্যাও বেড়ে হচ্ছে ৯টি। আর এজন্যই পূর্বের তিন ধাপের লড়াই বাদ দিয়ে এবার এক ধাপের বাছাইপর্ব আয়োজনের ঘোষণা দিয়েছে আফ্রিকার ফুটবল সংস্থা সিএএফ। মহাদেশটির মোট ৫৪টি দেশকে ৯টি গ্রুপে ভাগ করে হবে বাছাইপর্বে। প্রতিটি গ্রুপের সেরা দল খেলবে চূড়ান্ত পর্বে।

২০২২ সালের বিশ্বকাপের বাছাইপর্বের প্রাথমিক পর্বে র ্যাঙ্কিংয়ের নিচের দিকের দলগুলো নিজেদের মধ্যে প্লে-অফে মুখোমুখি হয়। এরপর দ্বিতীয় ধাপে হয় গ্রুপ পর্বের লড়াই এবং ১০ গ্রুপের বিজয়ীর মধ্যে দুই লেগের প্লে-অফে পাঁচ দল পায় মূল পর্বের টিকেট। পুরো প্রক্রিয়াটি তুলনামূলক কম সময়ে শেষ করতে সূচি থাকতো ঠাসা। সেখানে নতুন আঙ্গিকে এবারের বাছাই হবে ২৩ মাসে।

বেনিনের শহর কোতানুতে আগামী ১২ জুলাই হবে বাছাইপর্বের ড্র। সিএএফ-এর বিবৃতিতে এর বেশি কিছু বলা না হলেও ধারণা করা হচ্ছে, ৫৪টি দেশের সবাই বাছাইপর্বে থাকবে। প্রতি গ্রুপে থাকবে ৬টি করে দল।

২০২৬ বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করবে কানাডা, মেক্সিকো ও যুক্তরাষ্ট্র। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা এরই মধ্যে জানিয়ে দিয়েছে, টুর্নামেন্টের ফাইনাল হবে ১৯ জুলাই।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply