দক্ষিণ আফ্রিকা-শ্রীলঙ্কা ম্যাচে যত রেকর্ড

|

বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচের মাত্র এক ইনিংস শেষ হয়েছে। এর মধ্যেই রেকর্ড বই হয়েছে ওলটপালট। আগ্রাসী ব্যাটিংয়ে ব্যক্তিগত রেকর্ডের পাশাপাশি দলীয় বেশকিছু নতুন রেকর্ড গড়েছে প্রোটিয়া ব্যাটাররা।

শ্রীলঙ্কার বিপক্ষে শনিবার (৭ অক্টোবর) ভারতের দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে টসে হেরে ব্যাটে নেমে ৫ উইকেটে ৪২৮ রান করেছে আফ্রিকা। যেটি বিশ্বকাপে দলীয় সর্বোচ্চ। এর আগে এই রেকর্ডটি ছিল অস্ট্রেলিয়ার। ২০১৫ বিশ্বকাপে পার্থে আফগানিস্তানের বিপক্ষে অজিরা করেছিলো ৬ উইকেটে ৪১৭ রান। যেটি এখন বিশ্বকাপে দলীয় দ্বিতীয় সর্বোচ্চ।

এই ম্যাচে আফ্রিকার কুইন্টন ডি কক, ভ্যান ডার ডুসেনের পর তৃতীয় ব্যাটার হিসেবে সেঞ্চুরি করেছেন এইডেন মার্করাম। বিশ্বকাপে ক্রিকেট বিশ্ব এই প্রথম এক ইনিংসে তিন সেঞ্চুরি দেখলো। যদিও ওয়ানডেতে এক ইনিংসে তিন ব্যাটারের সেঞ্চুরি এর আগেও তিনবার দেখা গেছে। তবে বিশ্বকাপে প্রথম। এই রেকর্ডেও এগিয়ে দক্ষিণ আফ্রিকানরা। এর আগে দুইবার ইনিংসে তিন ব্যাটার সেঞ্চুরি করেছে প্রোটিয়াদের হয়ে। আর ইংল্যান্ডের এই রেকর্ড রয়েছে একবার।

এইম্যাচে ওয়ানডে বিশ্বকাপে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়েছেন এইডেন মার্করাম। তিনি ৪৯ বলে এই রেকর্ড গড়েন। বিশ্বকাপে এতোদিন দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ছিল আয়ারল্যান্ডের কেভিন ও’ব্রায়েনের। ২০১১ বিশ্বকাপে তিনি ইংল্যান্ডের বিপক্ষে ৫০ বলে কীর্তিটি করেছিলেন।

বিশ্বকাপে দলীয় সর্বোচ্চের পাশাপাশি বিশ্বকাপে সর্বোচ্চ তিনবার ৪০০ ঊর্ধ্ব রানের রেকর্ড গড়েছে প্রোটিয়ারা। যদিও আর কোনো দলই বিশ্বকাপে একবারের বেশি ৪০০ বা তার ওপরে রান করতে পারেনি। বিশ্বকাপে আফ্রিকা ছাড়া অস্ট্রেলিয়া ও ভারত একবার করে ৪০০’র ওপরে রান তুলতে পেরেছে।

দক্ষিণ আফ্রিকা নিজেদের রেকর্ড ভেঙ্গে নিজেরাই যেনো রেকর্ড গড়ার খেলায় মেতেছিলেন দিল্লিতে। এদিন তারা অষ্টমবারের মতো ৪০০’র ওপরে স্কোর করার রেকর্ড গড়েছেন। দলীয় ৪০০ ঊর্ধ্ব রানের দ্বিতীয় রেকর্ডটি ভারতের। তারা করেছে ছয়বার, ইংল্যান্ড পাঁচবার, অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা দুইবার করে ৪০০ এর ওপরে রান করেছে।

শ্রীলঙ্কার বিপক্ষের ইনিংসটি প্রোটিয়াদের দলীয় চতুর্থ সর্বোচ্চ। তাদের দলীয় সর্বোচ্চ ২ উইকেটে ৪৩৯ রান। ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই রেকর্ড করেছিল তারা। দ্বিতীয় সর্বোচ্চ ২০০৬ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৯ উইকেটে ৪৩৮, তৃতীয় সর্বোচ্চও ৪৩৮। ২০১৫ সালে ভারতের বিপক্ষে ৪ উইকেটে এই রান করে দক্ষিণ আফ্রিকা।

আফ্রিকার ৪২৮ রান শ্রীলঙ্কার বিপক্ষে কোনো দলের সর্বোচ্চ সংগ্রহ। আগের এই রেকর্ডটি ছিল ভারতের ৭ উইকেটে ৪১৪ রান। রাজকটে ২০০৯ সালে এই রান করেছিলো ভারত।

এই ম্যাচে শ্রীলঙ্কান পেসার মাথিশা পাথিরানা ১০ ওভারে দিয়েছেন ৯৫ রান। বিশ্বকাপে লঙ্কান বোলারদের মধ্যে এক ইনিংসে সবচেয়ে খরুচে বোলার এখন পাথিরানা। তিনি ছাড়িয়ে গেছেন ১৯৮৭ বিশ্বকাপে আশান্থা ডে মেলের ৯১ রানের লজ্জার রেকর্ড।

ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকার তৃতীয় দ্রুততম সেঞ্চুরির মালিক এখন মার্করাম। ডিভিলিয়ার্সের ৩১ বলে এবং মার্ক বাউচারের ৪৪ বলে সেঞ্চুরির পর মার্করাম করেছেন ৪৯ বলে।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply