বিশ্বকাপ স্কোয়াডে একজন কৃষ্ণাঙ্গ, বর্ণবাদ ইস্যুতে ফের তোলপাড় প্রোটিয়া ক্রিকেট

|

বর্ণবাদ এবং বৈষম্যের জন্য দীর্ঘদিন আন্তর্জাতিক ক্রিকেটে নির্বাসিত ছিল দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়া ক্রিকেটের সাদা-কালো সংঘাত অনেক পুরোনো। এক সময় ব্রিটিশ শাসনে থাকা দক্ষিণ আফ্রিকা দলে শ্বেতাঙ্গ ক্রিকেটারদের দাপট ছিলো একচেটিয়া। যোগ্য হলেও জাতীয় দলে সুযোগ মিলতো না কৃষ্ণাঙ্গ ক্রিকেটারদের। তবে সময়ের সাথে সাথে সেই অবস্থানেরও হয়েছে পরিবর্তন। তবে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াড ঘোষণার পর আবারও আলোচনায় সেই বর্ণবাদ।

২০২৪ আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দক্ষিণ আফ্রিকার স্কোয়াড দেখে ক্রিকেট সংশ্লিষ্ট এক দলের প্রশ্ন দক্ষিণ আফ্রিকান ক্রিকেট কি আবার অন্ধকার যুগে ফিরে যাচ্ছে? এমনকি এই দল নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন দেশটির সাবেক ক্রীড়ামন্ত্রী ফিকিল এমবালুলা। ফিকিল বলেন, আমরা আবার পেছন দিকে হাঁটতে শুরু করেছি। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের দল দক্ষিণ আফ্রিকার সব মানুষকে প্রতিনিধিত্ব করছে না।

নিয়ম অনুযায়ী দক্ষিণ আফ্রিকার একাদশে অন্তত দুজন কৃষ্ণাঙ্গ ক্রিকেটার রাখতে হয়। এছাড়া চারজন মিশ্রবর্ণ এবং পাঁচজন শ্বেতাঙ্গ ক্রিকেটার নিয়ে দল সাজানোর নিয়ম রয়েছে। তবে সব ম্যাচেই এভাবে প্রথম একাদশ তৈরি করতে হবে এমন বাধ্যবাধকতা নেই। কোনও ম্যাচে বা প্রতিযোগিতায় এই নিয়ম মানা না গেলে পরবর্তী সময় এই ভারসাম্য বজায় রাখার জন্য যথাযথ ব্যবস্থা গ্রহন করতে হয় ক্রিকেট সাউথ আফ্রিকার (সিএসএ)।

গত ৮ মে এই ভারসাম্যের দিকে ইঙ্গিত করেছিলেন দেশটির ক্রিকেট বোর্ডের ও আইসিসির সাবেক সভাপতি রে মালি। তিনি বলেন, বিশ্বকাপের দল গ্রহণযোগ্য নয়। আমরা অনেক কিছুই অর্জন করেছি। শুধু ক্রিকেটের ক্ষেত্রে পিছিয়ে যাচ্ছি। বুঝতে পারছি না দলে কেন একজনের বেশি কৃষ্ণাঙ্গ ক্রিকেটার নেই।

রে মালির বক্তব্য।

এবারের বিশ্বকাপ স্কোয়াডে ১৫ জনের দক্ষিণ আফ্রিকা দলের একমাত্র কৃষ্ণাঙ্গ ক্রিকেটার রাবাদা। দলে মিশ্রবর্ণের খেলোয়াড় রয়েছেন পাঁচজর। তারা হলেন রেজা হেনড্রিকস, বিয়র্ন ফোরটুইন, কেশব মহারাজ, তাবরিজ শামসি এবং ওটনিল বার্টম্যান। রিজার্ভ হিসাবে রয়েছেন আরও এক কৃষ্ণাঙ্গ ক্রিকেটার লুঙ্গি এনগিডি।

উল্লেখ্য, ১ জুন থেকে শুরু হচ্ছে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেখানে গ্রুপ ডি-তে রয়েছে দক্ষিণ আফ্রিকা। গ্রুপে তাদের প্রতিপক্ষ বাংলাদেশ, নেদারল্যান্ডস, নেপাল ও শ্রীলঙ্কা। ৩ জুন শ্রীলঙ্কার বিপক্ষে মযাচ দিয়ে শুরু হবে প্রোটিয়াদের বিশ্বকাপ মিশন। ৫০ ওভারের বিশ্বকাপের মতোই টি-টোয়েন্টি বিশ্বকাপেও শিরোপার দেখা পায়নি আফ্রিকান জায়ান্টরা।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply