কী হয়েছে সাকিবের?

|

ছবি: সংগৃহীত

রাকিবুল ইসলাম মিতুল:

দেশ পেরিয়ে বিশ্বমঞ্চ সর্বক্ষেত্রেই নিজের জাত চিনিয়েছেন সাকিব আল হাসান। বিশ্বসেরা অলরাউন্ডারের তকমা-ও যোগ করেছেন নামের পাশে। প্রায় দেড় যুগ ধরে দেশের ক্রিকেটে ব্যাটে-বলে অবদান রাখছেন দেশের ক্রিকেটের এই ‘পোস্টার বয়’। তবে টি-টোয়েন্টি ক্রিকেটে প্রায় ২ বছর ধরে নিজেকে হারিয়ে খুঁজছেন সাকিব। অন্তত পরিসংখ্যান তাই বলে, সবশেষ ২০ ইনিংসে নেই ফিফটির দেখা, গড় কেবল ১৮। অথচ কোটি ভক্ত তাকিয়ে থাকেন তার ব্যাটের দিকে, সেখানে সাকিব শুধুই সমর্থকদের হতাশ করেই চলেছেন।

গতকাল টি-টোয়েন্টি বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৪ রানের ব্যবধানে হেরেছে বাংলাদেশ। এ ম্যাচে পুরোটাই ম্লান ছিলেন সাকিব। তানজিম হাসান সাকিবের বলে একটি ক্যাচ ধরা ছাড়া ম্যাচে কিছুই করতে পারেননি বিশ্বসেরা এই অলরাউন্ডার। বল হাতেও করেন মাত্র একটি ওভার। যেখানে দিয়েছেন ৬ রান। আর ব্যাট হাতে করেছেন মাত্র ৩ রান। এনরিখ নরকিয়ার বলে যে শট খেলে আউট হয়েছেন সেটিও ছিল চক্ষুশূল। বলতে গেলে সাকিব ‘দায়িত্ব জ্ঞানহীন’ শটের মাশুল দিয়েছেন।

শুধু যে এই ম্যাচে তা নয়। টুর্নামেন্টের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষেও ব্যাটে বলে ব্যর্থ ছিলেন। ওই ম্যাচে বল হাতে ৩ ওভারে ৩০ রান দেন বিশ্বসেরা অলরাউন্ডার। পরে ব্যাট হাতে ১৪ বলে ৮ রানের ইনিংস খেলেন। এর আগে ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে নিষ্প্রাণ ছিলেন তিনি।

তবে বাস্তবতা যে মানতেই হয়! বয়সের ভার বলেও যে একটা কথা আছে… ক্রিকেটটা যে আগের মতো আর বসে আনতে পারছেন না দেশের ক্রিকেটের এই নক্ষত্র। ব্যাটটাও যেন কথা শোনা ছেড়ে দিয়েছে। প্রায় ম্যাচেই দেখা যায়, হরহামাশা শট খেলে উইকেট বিলিয়ে দিয়ে আসেন।

অন্যান্য ফরম্যাট দূরে থাক, টি-টোয়েন্টিতে চলতি বিশ্বকাপের আগে সাকিবের শেষ ১০ ম্যাচের কথাই ধরা যাক। টি-টোয়েন্টিতে সবশেষ ১০ ইনিংসে সর্বোচ্চ ৩০ রান করেছেন সাকিব। গড় ৮ এর একটু বেশি। যা সাকিবের নামের পাশে বড্ড বেমানন। ‘সেরা’ সাকিবের এমন পারফরম্যান্স কি ভিন্ন কিছু ইঙ্গিত দিচ্ছে?

/আরআইএম/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply