এশিয়া কাপ মিশনে আজ মাঠে নামছে বাংলাদেশ

|

ছবি: সংগৃহীত

শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে এশিয়া কাপ মিশন শুরু হচ্ছে বাংলাদেশের। আজ বাংলাদেশ সময় দুপুর ৩টা ৩০ মিনিটে মাঠে নামবে সাকিব আল হাসানের দল।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) পাল্লেকেলেতে গ্রুপ ‘বি’র দুই প্রতিপক্ষ মুখোমুখি হচ্ছে। দুই দলই ইনজুরির কারণে তাদের সেরা স্কোয়াডটা পাচ্ছে না। মূল বোলারদের দুই একজন ছাড়া কেউ নেই লঙ্কান স্কোয়াডে। স্পিন আক্রমণের ভরসা ওয়ানিন্দু হাসারাঙ্গা এবং পেস বোলিং অ্যাটাকের দুশমান্থ চামিরা, দিলশান মাদুশঙ্কা ও লাহিরু কুমারা– সবাই চোটে। তারা না থাকলেও দলে আছেন থিকশানা, রাজিথা এবং পাথিরানার মতো বোলাররা। বাংলাদেশও চোটের কারণে বোলিং ভরসা ইবাদত হোসেনকে পাচ্ছে না। জ্বরের কারণে শেষ মুহূর্তে দল থেকে ছিটকে পড়েছেন লিটন দাসও।

লিটন দাসের পরিবর্তে দলের সঙ্গে যোগ দিয়েছেন উইকেটরক্ষক-ব্যাটার এনামুল হক বিজয়। তবে এশিয়া কাপের প্রথম ম্যাচেই তার খেলার সম্ভাবনা কম। ক্যান্ডিতে আজ অভিষেক হয়ে যেতে পারে বাঁহাতি ওপেনার তানজিদ হাসান তামিমের। সাবেক অধিনায়ক তামিম ইকবালের পরিবর্তে দলে নেয়া হয়েছে জুনিয়র তামিমকে। এশিয়া কাপ হতে পারে তার জন্য সুবর্ণ সুযোগ।

ওয়ানডেতে সর্বমোট ৫১ বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। এর মধ্যে লঙ্কানদের জয় ৪০টিতে এবং বাংলাদেশ জিতেছে ৯টি ম্যাচে। বাকি দুই ম্যাচ পরিত্যক্ত হয়।

এশিয়া কাপে এখন পর্যন্ত ১৫বার মুখোমুখি হয়েছে দুই দল। এর মধ্যে লঙ্কানদের জয় ১২টি এবং টাইগারদের ৩টি। তবে সাম্প্রতিক ফর্ম বাংলাদেশের পক্ষে কথা বলে। এশিয়া কাপে দুই দলের শেষ পাঁচ ম্যাচের তিনটিতে নিজেদের পক্ষে ফল এনেছে সাকিবরা। এ থেকে প্রতীয়মান হয় যে, শ্রীলঙ্কার সাথে জয় এবং হারের রেশিও দ্রুত কমাতে চায় টাইগাররা। একসময় লঙ্কানরা ছিল অপরাজেয়। তাদের বিপক্ষে কোনো জয় ছিল না টাইগারদের। দু’দলের খেলায় এখন প্রায়শই দেখা যায় প্রতিদ্বন্দ্বিতার ঝাঁঝ। আজ সেই ঝাঁঝ আরও একবার কাঁসর হয়ে বাজুক বাংলাদেশের হাতে, এই প্রত্যাশা দেশের ক্রীড়ানুরাগীদের।

বাংলাদেশের স্কোয়াড: সাকিব আল হাসান (অধিনায়ক), নাজমুল হোসেন শান্ত, তাওহিদ হৃদয়, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, নাসুম আহমেদ, শেখ মেহেদী হাসান, নাইম শেখ, শামীম হোসেন পাটোয়ারী, তানজিদ হাসান তামিম, তানজিম হাসান সাকিব ও এনামুল হক বিজয়।

শ্রীলঙ্কা স্কোয়াড: দাসুন শানাকা (অধিনায়ক), পাথুম নিশাঙ্কা, দিমুথ করুণারত্নে, কুশাল পেরেরা, কুশাল মেন্ডিস, চারিথ আসালঙ্কা, সাদিরা সামারাবিক্রমা, ধনাঞ্জয়া ডি সিলভা, দুশান হেমন্ত, দুনিথ ওয়েল্লালাগে, মহেশ থিকশানা, প্রমোদ মাদুশান, কাসুন রাজিথা, দিলশান মধুশঙ্কা, মাথিশা পাথিরানা।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply