ফিরে দেখা বিশ্বকাপ: অপ্রতিরোধ্য অস্ট্রেলিয়ার পত্তনের ১৯৯৯

|

ছবি: সংগৃহীত

১৯৯৯ বিশ্বকাপ বাংলাদেশের জন্য স্মরণীয়। ওই আসরেই বিশ্বকে চমক দেখায় বাংলাদেশ। ৯৯’এর হাত ধরেই প্রথমবারের মতো বিশ্বকাপের পাতায় নিজেদের নাম লেখায় বাংলাদেশ ও স্কটল্যান্ড। ৩১ মে অনুষ্ঠিত বি গ্রুপের ম্যাচে পাকিস্তানের মতো শক্তিশালী পরাশক্তিকে ৬২ রানে হারিয়ে অঘটন ঘটায় লাল-সবুজরা। ম্যাচটিতে খালেদ মাহমুদের বোলিং তোপে পুড়ে হার নিয়ে মাঠ ছাড়ে ওয়াসিম আকরামের দল।

ইংল্যান্ড ছাড়াও স্কটল্যান্ড, আয়ারল্যান্ড, ওয়েলস আর নেদারল্যান্ডস ছিল ‘৯৯ বিশ্বকাপের যৌথ আয়োজক। তাতে অংশ নেয় ১২টি দেশ।

বিশ্বকাপের এ আসরেই প্রথমবারের মতো শুরু হয় ‘সুপার সিক্স’ পর্ব। ‘এ’ এবং ‘বি’ এই দুই গ্রুপের শীর্ষ তিন দল খেলে সুপার সিক্সে। আর এ পর্বের শীর্ষ চার দল নিয়েই অনুষ্ঠিত হয় সেমিফাইনালের লড়াই।

১৬ জুন আসরের প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ডের মুখোমুখি হয় পাকিস্তান। ওল্ড ট্রাফোর্ডে অনুষ্ঠিত এই ম্যাচে সাঈদ আনোয়ারের অপরাজিত ১১৩ রানের অসাধারণ ইনিংস ও শোয়েব আকতারের বিধ্বংসী বোলিংয়ে ৯ উইকেটের জয় নিয়ে ফাইনালে ওঠে পাকিস্তান। ১৭ জুন দ্বিতীয় সেমিতে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হয় অস্ট্রেলিয়া। যা সর্বকালের সেরা ওয়ানডে ম্যাচ হিসেবে এখনও সমাদৃত। ম্যাচটি টাই হলেও সুপার সিক্স পর্বের রানরেটে এগিয়ে থাকায় শেষ পর্যন্ত ফাইনালের মঞ্চে ওঠে অস্ট্রেলিয়া। অন্যদিকে, নামের পাশে তখন থেকেই ‘চোকার্স’ উপাধিটা নিজেদের করে নেয় দক্ষিণ আফ্রিকা।

২০ জুন ইংল্যান্ডের লর্ডসে অনুষ্ঠিত ফাইনালে মুখোমুখি হয় অস্ট্রেলিয়া ও পাকিস্তান। সেই ফাইনালে পাকিস্তানকে একপ্রকার উড়িয়ে দিয়ে অজিরা দ্বিতীয়বারের মতো জয় করে নেয় বিশ্বকাপের ট্রফি। শিরোপা উঁচিয়ে ধরা সেই দলের কাণ্ডারি ছিলেন স্টিভ ওয়াহ।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply