বিশ্বকাপ ২০২৩: বাজিমাত করতে পারেন যে পাঁচ অলরাউন্ডার  

|

ছবি: সংগৃহীত

পর্দা উঠেছে বিশ্বকাপের এবারের আসরের। প্রায় প্রতিটি দলের মধ্যেই অলরাউন্ডারদের জয়জয়কার। কোন ৫ অলরাউন্ডার এবার চমক দেখাতে পারেন বিশ্বকাপে, তা নিয়ে থাকছে এই আয়োজন।

ক্রিকেট বিশ্লেষকরা বলছেন, এবারের বিশ্বকাপ হবে অলরাউন্ডারদের। প্রতিটি দলেই আছে একাধিক অলরাউন্ডার। এদের মধ্যে হার্দিক পান্ডিয়া অন্যতম। এই মুহূর্তে বিশ্ব ক্রিকেটে একজন ধ্বংসাত্মক অলরাউন্ডার হার্দিক। ব্যাটিংয়ের পাশাপাশি বোলিংয়েও তিনি সমান পারদর্শী। ১১০.২২ স্ট্রাইক রেটে ৩৩.৮১ গড়, তার ব্যাটিং দক্ষতার পরিচয় বহন করে। এখন অব্দি বোলিংয়ে ৩৬.০৪ এভারেজে ৭৯ উইকেট তার অধিনায়ককে যথেষ্ট নির্ভরতা দেয়। সাম্প্রতিক সময়ে বোলিংয়ে যথেষ্ট উন্নতির ছাপ রেখেছেন তিনি। বর্তমান আইসিসি ওডিআই অলরাউন্ডারদের তালিকায় ৬ নম্বরে অবস্থান করছেন হার্দিক।

অস্ট্রেলিয়ার মার্কাস স্টয়নিস বোলিংয়ে যথেষ্ট দক্ষ। সদ্য শেষ হওয়া দক্ষিণ আফ্রিকা সিরিজে দারুণ পারফর্ম করেছেন তিনি। পুরনো বলে পারদর্শিতা রয়েছে। তার মতো ফিজিক্যালি ফিট ও মেন্টাল টাফনেস সমৃদ্ধ প্লেয়ার অস্ট্রেলিয়ান মিডল অর্ডারে তুরুপের তাস। স্টয়নিস এমন একজন অলরাউন্ডার, যাকে দলের প্রয়োজনে যেকোনো পজিশনে খেলানো যায়।

বর্তমান ওডিআই অলরাউন্ডার তালিকায় ১ নাম্বারে আছেন সাকিব আল হাসান। দীর্ঘ সময় ধরে তিনি বাংলাদেশের সেরা ক্রিকেটার। উপমহাদেশের কন্ডিশনে সবসময়ই দুর্দান্ত পারফর্ম করেছেন তিনি। ওয়ানডে ক্রিকেটে ব্যাট হাতে বর্তমানে তার গড় ৩৭.৪৮। সাকিবের বোলিং গড়ও দুর্দান্ত, ২৯.৩২। ওডিআই ক্রিকেটে ৩০৮ উইকেট নিয়েছেন এবং ৭ হাজার ৩৮৪ রান করেছেন বাংলাদেশের ‘পোস্টারবয়’।

মার্কো ইয়ানসেন দক্ষিণ আফ্রিকার ক্রিকেটের উদীয়মান তারকা। অস্ট্রেলিয়ার বিপক্ষে সদ্য শেষ হওয়া ওয়ানডে সিরিজে ব্যাট হাতে নিজের সামর্থ্য দেখিয়েছেন এবং অস্ট্রেলিয়ান ব্যাটিংকে লাইনচ্যুত করতে ৫ উইকেটও তুলে নেন ইয়ানসেন। আঁটসাঁট বোলিং করেন, যার ফলে উইকেট না পেলেও যথেষ্ট মিতব্যয়ী থাকেন তিনি। ব্যাট হাতে ইয়ানসেনের সক্ষমতা দক্ষিণ আফ্রিকা দলকে বিশ্বকাপে যথেষ্ট স্বাধীনতা দেবে।

ইংল্যান্ডের বেন স্টোকস সর্বকালের সেরা অলরাউন্ডারদের একজন। তিনি ইংল্যান্ডকে ২০১৯ বিশ্বকাপের ফাইনাল জিতিয়েছেন এবং শীঘ্রই এই বিশ্বকাপ ধরে রাখতে মাঠে নামবেন। বড় ম্যাচের খেলোয়াড় বলা হয় তাকে। তিনি নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে বোলিং করেননি, ব্যাটসম্যান হিসেবে দলে ছিলেন। তবে বাটলার যদি সঙ্কটে পড়েন, তবে তার দ্বারস্থ হতে পারেন। স্টোকসের চোখ এখন দ্বিতীয় ওয়ানডে বিশ্বকাপ জয়ের দিকে।

২০২৩ বিশ্বকাপে এই অলরাউন্ডারদের কোন একজনের দল শেষ পর্যন্ত বাজিমাত করতে পারে। ক্রিকেটপ্রেমীদের চোখ থাকবে তাই তাদের ওপর।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply