বিশ্বকাপে আফগানদের বিপক্ষে অপরাজিত টাইগাররা

|

ছবি; সংগৃহীত

বিশ্বকাপের যেকোনো ফরম্যাটের প্রতিদ্বন্দ্বিতায় বাংলাদেশ-আফগানিস্তান লড়াই পেয়েছে নতুন রূপ। উপমহাদেশের দল হিসেবে এই দুই দলের সমীকরণ এখন অনন্য উচ্চতায়। ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে এখন পর্যন্ত ২ বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ-আফগানিস্তান। ২০১৫ ও ২০১৯ বিশ্বকাপে দু’বারের মোকাবিলায় দুটি’তেই জয় পেয়েছে টাইগাররা।

একদিনের ক্রিকেটে এখন পর্যন্ত ১৫ বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও আফগানিস্তান। এর মাঝে টাইগাররা ৯ বার ও আফগানরা ৬ বার জয় লাভ করেছে। তবে নিরপেক্ষ ভেন্যুতে লাল-সবুজদের চেয়ে বেশ এগিয়ে আফগানিস্তান। ১টিতে হারের বিপরীতে তাদের জয় ৫টি।

ওয়ানডে ফরম্যাটে প্রথমবারের মতো বাংলাদেশ ও আফগানিস্তান মুখোমুখি হয়েছিল এশিয়া কাপের ২০১৪’র আসরে। ফতুল্লায় প্রথম মোকাবেলাতেই বাংলাদেশকে পরাস্ত করে ইতিহাসে নাম লেখায় আফগান দল। তারপর থেকে দু’দল বেশ কিছু সিরিজ হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে খেলে।

সাম্প্রতিক সময়ে বাংলাদেশ ও আফগানিস্তান রয়েছে দারুণ ফর্মে। সবশেষ ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ হারলেও বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে দারুণভাবে ফিরে আসে টাইগাররা। আর এশিয়া কাপে শ্রীলঙ্কার সাথে হাড্ডাহাড্ডি লড়াই করে এশিয়া কাপ থেকে বিদায় নেয় আফগানরা।

পরিসংখ্যানগুলো প্রমাণ করে যে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে দারুণভাবে রোমাঞ্চ ছড়াতে যাচ্ছে দু’দল। ধর্মশালার হিমাচল প্রদেশ স্টেডিয়ামে রশিদ,নবী,মুজিব-ফারুকীদের নিয়ে গড়া দলটি নিঃসন্দেহে বাংলাদেশ কে দারুণ প্রতিদ্বন্দ্বিতার স্বাদ দেবে এমনটাই বিশ্বাস ক্রিকেট প্রেমীদের।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply