আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে নাহিদা

|

ছবি: সংগৃহীত

আইসিসির বর্ষসেরা নারী দলে একমাত্র বাংলাদেশি হিসেবে জায়গা পেয়েছেন নাহিদা আক্তার। সাকিব-মিরাজরা নিজেদের নাম লেখাতে ব্যর্থ হলেও বছর জুড়ে দারুণ নৈপূণ্য দেখানো নাহিদা জায়গা করে নিলেন বর্ষসেরা নারী ওয়ানডে দলে।

এরআগে দেশের প্রথম নারী ক্রিকেটার হিসেবে জিতেছিলেন আইসিসির মাসসেরা পুরস্কার। ২০২৩ সালে ২০ উইকেট নেয়া বাঁহাতি এই স্পিনার এবার আছেন আইসিসির বর্ষসেরা নারী ওয়ানডে দলে। যেখানে অস্ট্রেলিয়ার সর্বোচ্চ ৫ জন, নিউজিল্যান্ডের ২ জন, আর এক জন করে রাখা হয়েছে বাংলাদেশ, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ড থেকে। নেই ভারতের কোনো ক্রিকেটার।

তবে বর্ষসেরা পুরুষ ওয়ানডে দলে ভারতীয় ক্রিকেটারদের জয়জয়কার। রোহিত-কোহলি-গিল-কুলদীপ, সিরাজ ও শামিসহ সর্বোচ্চ ৬ ক্রিকেটার জায়গা পেলেন আইসিসির বর্ষসেরা এই দলে। বিশ্বকাপ জয়ী অস্ট্রেলিয়ার ট্রাভিস হেড ও অ্যাডাম জাম্পা আছেন এই দলে। এছাড়া দক্ষিণ আফ্রিকা হেনরিখ ক্লাসেন-মার্কো ইয়ানসেন ও নিউজিল্যান্ডের ড্যারিল মিচেল আছেন বর্ষসেরা দলে।

আইসিসির বর্ষসেরা টি-২০ দলেও ভারতীয় ক্রিকেটারদের দাপট। সুরিয়া কুমার যাদভের অধিনায়কত্বে আছেন জয়সওয়াল, রবি বিষ্ণয় ও আর্শদীপ সিং। এছাড়া জিম্বাবুয়ের সিকান্দার রাজা, রিচার্ড এনগারাভা, ইংলিশ ওপেনার ফিল সল্ট, উইন্ডিজ তারকা নিকোলাস পুরান, কিউই ব্যাটার মার্ক চাপম্যান ও আইরিশ বোলার মার্ক অ্যাডাইর আছে বর্ষসেরা টি-২০ দলে। তালিকায় সবচেয়ে বড় চমক আইসিসির সহযোগী সদস্য উগান্ডার স্পিনার আলপেশ রামজানি। ২০২৩ সালে এই ফরম্যাটে সর্বোচ্চ ৫৫ উইকেট শিকার করেন তিনি। তবে নেই পাকিস্তান, শ্রীলঙ্কা, বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার কোনো ক্রিকেটার।

তবে বর্ষসেরা টেস্ট দলে ঠিকই অস্ট্রেলিয়ানদের দাপট। অ্যাশেজ ও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ জয়ী অজি অধিনায়ক প্যাট কামিন্সকেও করা হয়েছে আইসিসির বর্ষসেরা টেস্ট দলের অধিনায়ক। বাকি চার অজি ক্রিকেটার হলেন উসমান খাজা, ট্রাভিস হেড, অ্যালেক্স ক্যারি ও মিচেল স্টার্ক। ওপেনার হিসেবে খেলবেন লঙ্কান দিমুথ করুনারত্নে। আছেন কেইন উইলিয়ামসন, জো রুট, রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিন। টেস্টকে বিদায় জানানো ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রডও আছেন সাদা পোশাকের দল। তবে এই তালিকায় জায়গা হয়নি ভারতীয় তারকা ভিরাট কোহলির।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply